কুড়িগ্রামে ৪ দফা দাবিতে মানববন্ধন।

দেশজুড়ে
স্টাফ রিপোর্টার।
০৬:২১:৪১পিএম, ১৩ জানুয়ারী, ২০২১

কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে কুড়িগ্রামে ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে যৌথ মানববন্ধন করেছে কুড়িগ্রাম জেলার কারিগরি শিক্ষার্থীরা। বুধবার(১৩ জানুয়ারী)২০২১ ইং বেলা ১১ টার দিকে কুড়িগ্রাম প্রেসক্লাব এর সামনে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা চার দফা দাবির যৌক্তিকতা তুলে ধরে, দাবি পূরণ না হওয়া পর্যন্ত কঠোর আন্দোলনের দিকে যাবে বলে জানান তারা। যৌথ এ মানববন্ধনে অংশ নেয় কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থী ও টিএসসি ইনস্টিটিউটের শিক্ষার্থীবৃন্দ।

কারিগরি শিক্ষার্থীদের দাবিগুলো হলো- দ্রুত অষ্টম পর্বের মৌখিক পরীক্ষা (ভাইভা) গ্রহণ ও চলমান সব নিয়োগে কারিগরিদের আবেদনের সুযোগ; স্থগিত দ্বিতীয়, চতুর্থ ও ষষ্ঠ পর্বের তাত্ত্বিক অংশগুলোয় উত্তীর্ণ দেখিয়ে ব্যবহারিক অংশগুলোকে পরবর্তী পর্বের সঙ্গে যুক্ত করা; প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের সিলেবাস কমিয়ে অনলাইনে ক্লাস নিয়ে দ্রুত পরীক্ষা নেওয়া এবং ২০২১ সালের মধ্যে ডুয়েটসহ চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ করা।

মানববন্ধনে কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী কিশোর রায় বলেন, শিক্ষা মন্ত্রণালয় সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পর থেকে শিক্ষা ব্যবস্থাপনা ও পরীক্ষার বিষয়ে আলোচনার সময় কারিগরি শিক্ষার বিষয়ে কোনো কথা বলছে না। এ কারণে তাঁদের দাবি অবিলম্বে অন্যদের মতো কারিগরি শিক্ষার বিষয়েও যেন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সুস্পষ্ট সিদ্ধান্ত বা নির্দেশনা দেওয়া হয়।শিক্ষার্থী ফরহাদ বলেন, ‘চার দফা দাবি পূরণ না হলে আমরা কঠোর আন্দোলনে যাব।’

পলিটেকনিকের শতাধিক শিক্ষার্থী এই মানববন্ধনে অংশ নেন। এ সময় তাঁদের হাতে নিজেদের দাবি সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড ছিল।