প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর রেপ্লিকা

তথ্যপ্রযুক্তি

০৬:৪৭:৫৯এএম, ২০ এপ্রিল, ২০১৭

চলতি বছরের ডিসেম্বরে উৎক্ষেপণ হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। তারই রেপ্লিকা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হল সোমবার। এ দিন সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রেপ্লিকাটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

মহাকাশে উৎক্ষেপণের পর ২০১৮-র এপ্রিল মাসে উপগ্রহটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবে বলে আশা করছে বাংলাদেশ সরকার। ফ্রান্সের থালিস এলিনিয়া স্পেস ফেসিলিটিতে এই স্যাটেলাইট নির্মাণের অধিকাংশ কাজ শেষ হয়েছে বলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

২০১৫-র ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাবে অনুমোদন দেয়। এই স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে বাংলাদেশের সরকার আশা করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থার (আইটিইউ) ‘রিকগনিশন অফ এক্সিলেন্স’ পুরস্কারও পেয়েছে।