রৌমারীতে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি’র মাঠ পরিদর্শন

দেশজুড়ে
রৌমারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ
০৫:০১:২২পিএম, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ইকো কো-অপারেশন ও আরডিআরএস বাংলাদেশের সংঘ প্রকল্প ও সরকারি বিভিন্ন দপ্তরের যৌথ উদ্যোগে বাস্তবায়িত উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি (ইউএনসিসি) এর পুষ্টি সংবেধনশীল বিভিন্ন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন, রৌমারী উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি।  

উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভার সিদ্ধান্ত অনুযায়ী শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে উপজেলার বন্দবেড়,যাদুরচর ও দাঁতভাঙ্গা ইউনিয়নে বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। এসময়  উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির উপদেষ্টা,উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে ইকো কো-অপারেশন ও আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত সাসটেইন্ড অপরচুনেটিস্ ফর নিউট্রিশন গভার্নেন্স (সংঘ) প্রকল্পের মা ও শিশু পুষ্টি উন্নয়নে চলমান বিভিন্ন কার্যক্রমের মধ্যে দূর্যোগ প্রবণ এলাকায় নিরাপদ পানি নিশ্চিতে স্বাস্থ্যসম্মত উপায়ে নলকূপ ও স্যানিটারী ল্যাটিন স্থাপন,পরিবারের সদস্যেদের দেহে পুষ্টি নিশ্চিতকরণের জন্য “পুষ্টিবাড়ি” বাস্তবায়ন, জনসাধারনের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মোবাইল মুভি প্রদর্শনসহ নানা ধরনের কার্যক্রম চলমান রয়েছে। এই চলমান কার্যক্রমকে আরও গতিশীল করার আহবান জানান তিনি।

সংঘ প্রকল্পের রৌমারী উপজেলা সমন্বয়কারী মো.মাহুবুর রহমান বলেন, রৌমারী উপজেলার তিনটি ইউনিয়নের বাছাইকৃত ৫ হাজার ৬শ’৭৫টি পরিবারের মাঝে ২১টি আর্সেনিক মুক্ত নলকুপ ও ১০০শ’টি স্যানেটারী ল্যাট্রিন স্থাপন করে দেওয়া হয়েছে। এছাড়াও পারিবারিক পুষ্টির চাহিদা পুরণের লক্ষ্যে ৫ হাজার ৬শ’৭৫টি পরিবারে মাঝে বিভিন্ন প্রকার শব্জী বীজ ও ফলদ গাছের চারা দেওয়া হয়েছে। আগামী ২০২৩সাল পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে।

পরিদর্শন কালে রৌমারী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো.মোজাফফর হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার কবির, রৌমারী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা.নাজমুল হুদা, ডেন্টাল সার্জন ডা. দেলোওয়ার হোসেন, রৌমারী প্রেসক্লাবের সভাপতি সুজাউল ইসলাম সুজা, উপজেলা একাডেমিক সুপারভাইজার মো.মুক্তার হোসেন, সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ চলমান কার্যক্রম পরিদর্শন শেষে দিকনিদের্শনা মুলক কথা বলেন।