মিরাজের সেঞ্চুরি ও মোস্তাফিজের জোড়া আঘাতে টাইগারদের স্বস্তি

খেলাধুলা
খেলাধুলা ডেস্ক।
০৫:২৩:৪৮পিএম, ৪ ফেব্রুয়ারী, ২০২১

মেহেদি হাসান মিরাজের সেঞ্চুরিতে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৩০ রানের পর ওয়েস্ট ইন্ডিজের দুই ব্যাটসম্যানকে আউট করে কিছুটা স্বস্তিতে রয়েছে টাইগাররা।

বৃহস্পতিবার দ্বিতীয় দিন শেষে দুই উইকেটে ৭৫ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে টাইগারদের থেকে এখনও ৩৫৫ রানে পিছিয়ে রয়েছে সফরকারী উইন্ডিজ।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার টস জিতে তারুণ্যনির্ভর উইন্ডিজের বিপক্ষে প্রথম দিনে ৫ উইকেটে ২৪২ রান করে বাংলাদেশ।

৩৪ রানে অপরাজিত থাকা লিটন কুমার দাস বৃহস্পতিবার ফের ব্যাটিংয়ে নেমেই আউট হন। দলীয় ২৪৮ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন লিটন (৩৮)। বিদায়ে আগে সাকিবের সঙ্গে গড়েন ৬৫ রানের জুটি।

আট নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা মেহেদি হাসান মিরাজকে সঙ্গে নিয়ে সপ্তম উইকেটে ফের ৬৭ রানে জুটি গড়েন সাকিব। ক্যারিয়ারের ৫৭তম টেস্টে ২৫তম ফিফটি গড়েই সাজঘরে ফেরেন সাকিব (৬৮)।

এরপর লেটঅর্ডার ব্যাটসম্যান তাইজুল ইসলাম,নাইম হাসান ও কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে সঙ্গে নিয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করেন মিরাজ। তিন অঙ্কের ম্যাজিক ফিগার গড়ে শেষ ব্যাটসম্যান হিসেবে মিরাজ যখন আউট হন তখন বাংলাদেশ দলের সংগ্রহ ৪৩০। জাতীয় দলের এ অলরাউন্ডার ১৬৮ বল মোকাবেলা করে ১৩টি চারের সাহায্যে ১০৩ রান করেন। 

জবাবে ব্যাটিংয়ে নেমে মোস্তাফিজুর রহমানের গতির মুখে পড়ে ২৪ রানে ২ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় উইকেটে এনকেরুমা বোর্নকে সঙ্গে নিয়ে অবিচ্ছিন্ন ৫১ রানের জুটি গড়েন অন্য ওপেনার ক্রেগ ব্রাথওয়েট। দ্বিতীয় দিনের খেলা শেষে ক্যারিবীয়দের সংগ্রহ ২ উইকেটে ৭৫ রান। ৪৯ ও ১৭ রানে অপরাজিত আছেন ব্রাথওয়েট-এনকেরুমা।