২৮ মণ মাংস আর ১০ হাজার কেজি চাল দিয়ে ভাসানচরে রোহিঙ্গাদের পিকনিক

দেশজুড়ে
বাংলামেইল ডেস্ক।
০৯:১৮:৪১পিএম, ২২ জানুয়ারী, ২০২১

নোয়াখালীর ভাসানচরে ৪ হাজার রোহিঙ্গার জন্য পিকনিক, বিশেষ ভোজ, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী ৫নং ক্লাস্টারের পাশে খেলার মাঠে রোহিঙ্গাদের জন্য এ বিশেষ পিকনিক অনুষ্ঠিত হয়।

সকাল থেকে রোহিঙ্গা শিশু ও নারীদের অংশগ্রহণে বিভিন্ন ধরনের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও দুপুরে তাদের জন্য ব্যবস্থা করা হয়েছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি। এ মেজবানিতে ১০ হাজার কেজি (১০ টন) চাল ও ২৮ মণ মাংস রান্না করেন চট্টগ্রাম থেকে আসা ১৫ জন বাবুর্চি। বিকালে রোহিঙ্গাদের পরিবেশনায় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

হাতিয়া থানার ওসি মাহে আলম বলেন, নৌবাহিনীর পৃষ্ঠপোষকতায় ১০ হাজার কেজি চাল ও ২৮ মণ মাংস দিয়ে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি করা হয়। বিকালে রোহিঙ্গাদের পরিবেশনায় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, ভাসানচরে আসা রোহিঙ্গারা দিনব্যাপী আনন্দ উল্লাস করেন। তাদের আনন্দের খবর পেয়ে যাতে কক্সবাজারের রোহিঙ্গারা যাতে ভাসানচরে আসতে আগ্রহী হয়, সে জন্য নৌবাহিনীর পৃষ্ঠপোষকতায় এ পিকনিকের আয়োজন করা হয়।

ভাসানচর মেঘনা নদী ও বঙ্গোপসাগরের মোহনায় জেগে উঠা ৬৫ বর্গ কিলোমিটার আয়তনের এক বিচ্ছিন্ন দ্বীপ। মায়ানমার থেকে বাস্তুচ্যুত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প-৩ এ স্থানান্তরের সরকারের পরিকল্পনার অংশ হিসেবে ভাসানচরে বসবাসরত রোহিঙ্গা ও অন্যান্যদের নিরাপত্তা বিধান ও আইন-শৃঙ্খলা নিশ্চিতকল্পে ভাসানচর থানা স্থাপিত হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে ভাসানচরে ৩ হাজার ৭৬২ জন রোহিঙ্গা বসবাস করছেন। এ থানা গঠনের ফলে তাদের নিরাপত্তা বিধানসহ সামগ্রিক আইন-শৃঙ্খলা নিশ্চিত করা সম্ভব হবে। পরে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং আইজিপি প্রত্যেকে থানা চত্বরে একটি করে গাছের চারা রোপণ করেন